Site icon কালাক্ষর

বেনসন সিগারেটের ইতিহাস

বেনসন

বেনসন সিগারেটের প্যাকেট। ছবি- globaltobaccocontrol.org

পৃথিবীতে তামাক থেকে তৈরী সিগারেটের প্রচলন খুব বেশী দিনের না হলেও সিগারেটের জনপ্রিয়তার নিরিখে সিগারেট তৈরীর জন্য রয়েছে বিভিন্ন কারখানা ও ব্র্যান্ড সিগারেটের প্রচলনের কিছু দিনের ভিতরেই গড়ে ওঠে। তবে বর্তমান কালে যে সব পুরাতন ব্যান্ড টিকে আছে তার ভিতর সবচেয়ে পুরোনোদের মধ্যে অন্যতম হলো বেনসন এন্ড হেজেস। বেনসন এন্ড হেজেস ব্র্যান্ডের সিগারেট অনেকেরই প্রিয় ব্র্যান্ডের সিগারেট হলেও বেশীরভাগ মানুষ এর ইতিহাস সম্পর্কে জানেন না। আজ আমরা জেনে নেব, কিভাবে তামাক থেকে সিগারেট এলো এবং কিভাবে উৎপত্তি হলো বেনসন নামক জনপ্রিয় এই তামাকজাত কোম্পানিটির তার ইতিবৃত্ব।

তামাক থেকে যেভাবে এলো সিগারেট

নাবিক কলম্বাসকে তামাকের আবিষ্কারক মনে করা হয়।  কলম্বাস ১৭২০ সালে যখন সান সালভাদর দ্বীপে যান তখন সেখানকার আদিবাসীরা তাকে তামাক দেন। কিন্তু তিনি তা গ্রহন না করে ফেলে দেন। ঐ বছরই আরেকজন ইউরোপিয়ান রডরিগো ডি যেরেয কিউবায় গিয়ে পৌঁছান এবং ইউরোপিয়ান হিসেবে তিনিই প্রথম তামাক দ্বারা ধূমপান করেছিলেন। রডরিগো ডি যেরেয ছিলেন স্পেনের নাগরিক। পরবর্তীতে স্পেনে ফিরে গিয়ে তিনি জনসম্মুখে ধূমপান করে মানুষজনকে চমকে দিতেন। একজন মানুষের নাক এবং মুখ দিয়ে ধোঁয়া বের হচ্ছে এটা দেখে সাধারন মানুষ ভড়কে যেত। একটা সময় অনেকেই ভাবতে শুরু করে যে রডরিগো ডি যেরেযের উপর শয়তান ভর করেছে। তাই রডরিগোকে ৭ বছরের কারাদন্ড দেওয়া হয় ! কারাগারে রডরিগোর সাথে থেকে অনেকেই ধূমপান শুরু করেন। সেসময় তামাক এবং পাইপের মাধ্যমে ধূমপান করা হত।

এর পর তামাক এবং পাইপের চাহিদা দিন দিন বৃদ্ধি পেতে থাকে এবং এক সময় জন্ম হয় সিগারেটের। তখন তামাক পাতা শুকিয়ে বিশেষ পদ্ধতিতে কাগজে মুড়িয়ে তৈরী করা হত সিগারেট। যেগুলো সাইজে বর্তমান সিগারেট থেকে তিন চারগুন বড় হতো। সিগারেট আস্তে আস্তে সবার কাছে গ্রহনযোগ্য হয়ে উঠে। ১৮১৫ সালের দিকে সিগারেট খুবই জনপ্রিয় হয়ে উঠে। এমনকি দি হাউস অফ পার্লামেন্টেও সিগারেট খাওয়ার জন্য আলাদা রুম তৈরী করে দেয়া হয় !

বেনসন সিগারেট উৎপত্তির ইতিহাস

আমেরিকার নর্থ ক্যারোলিনার ওয়াশিংটন ডিউক নামের এক ব্যক্তি ১৮৬৫ সালে প্রথম সিগারেট রোল করে বিক্রি করা শুরু করে। এর কিছুদিন পর ১৮৮৩ সালেজেমস বনস্যাক নামের এক ইংরেজ প্রথম সিগারেট রোল করার মেশিন আবিষ্কার করেন। তখন সালেজেমস বনস্যাক এর আবিস্কার করা সেই মেশিন দিয়ে দিনে ১০০০ সিগারেট তৈরী করা যেত। জনাব বনস্যাক একটা সিগারেট কোম্পানী শুরু করেন যার নাম ছিলো আমেরিকান টোবাকো কোম্পানী। বনস্যাকের মেশিন সিগারেট শিল্পে বিপ্লবের সূচনা করে। আমেরিকান টোবাকো কোম্পানী পরবর্তীতে ব্রিটিশ-আমেরিকান টোবাকো কোম্পানি নামে আত্মপ্রকাশ করে। ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি হল ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশনের একটি স্বতন্ত্র ব্র্যান্ড। ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন (পিএমআই) হল আমেরিকার গ্লোবাল সিগারেট ও তামাকজাত দ্রব্য সংবলিত ব্যবসায়িক প্রতিষ্ঠান যা পৃথিবীর ২০০ এর অধিক দেশে ব্যবসা পরিচালনা করে এবং যার বাজার আমেরিকার সমগ্র সিগারেট বাজারের ১৫.৬ শতাংশ। এই ফিলিপ মরিস তথা ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানির তৈরী সিগারেটের গায়েই সোনালী আবরনের নিচে লেখা থাকে বেনসন এন্ড হেজেস সংক্ষেপে (B&H) !

রিচার্ড বেনসন এবং উইলিয়াম হেজেস নামক দুজন ব্যক্তি  ১৮৭৩ সালে প্রথম এই সিগারেটটি লন্ডনের বাজারে ছাড়েন। তারপর থেকে এটি বেনসন নামেই জনপ্রিয়তা পেয়ে গেছে। তবে মজার ব্যাপার হচ্ছে, যেই রিচার্ড বেনসনের নামে সিগারেটটি জনপ্রিয়তা পায়, সেই ব্যক্তিটিই ১৮৮৫ সালে এই ব্যবসার অংশীদারিত্ব ছেড়ে চলে যান। তবে সিগারেটটি ঠিকই ততদিনে তার নামে বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে গেছে। উইলিয়াম হেজেসও আর সিগারেটের না ‍পাল্টানোর চিন্তাভাবনা করেননি !

Exit mobile version