Site icon কালাক্ষর

স্পট লাইট ইফেক্টঃ যার কারণে মানুষের সতন্ত্রতা নষ্ট হয়

স্পট লাইট ইফেক্টঃ যার কারণে মানুষের সতন্ত্রতা নষ্ট হয়

মডেল- সানুরাহ বিনতে কামাল। ছবি- ফেসবুক

স্পট লাইট ইফেক্ট (Spotlight Effect) হল মানুষের মনে জেকে বসা একটি বিশ্বাস, যেখানে সেই মানুষটি বিশ্বাস করে যে,তার চার পাশে উপস্থিত লোক জন তাদের নিজেদের থেকেও তার দিকে বেশী মনোযোগ দিচ্ছে। স্পট লাইট ইফেক্ট (Spotlight Effect) মানুষ নিজেকে কেন্দ্রবিন্দুতে রেখে এবং বাকী লোক জনের মনোসংযোগ শুধু তার দিকে ধাবিত এইটি ধারন করে থাকে।

আমরা আমাদের পৃথিবীর কেন্দ্রবিন্দু, আমরা মনে করি আমাদের কাছে অন্য যে কোনও কিছুর চেয়ে নিজেকেই সব চেয়ে বেশি প্রাধান্য দিয়ে থাকি।  আমরা আমাদের প্রতিদিনের জীবনযাত্রায় আমাদের নিজেদের আত্মবিশ্বাস সবকিছুতে জড়িয়ে দিতে চাই।

ধরুন, এক সকালে উইনিভার্সিটি তে যাবার সময় আপনি লক্ষ করলেন যে আপনার মাথার চুলগুলো অদ্ভুতভাবে  এলোমেলো হয়ে আছে। আপনার হাতে চুল গুলো ঠিক করার ও সময় নেই চুলটি ঠিক করার সময় নেই। আপনি যেমন আছেন তেমন ভাবেই ভার্সিটির দিকে ছুট লাগালেন। এবং এক সময়য় আপনি নিজের এলোমেলো চুল গুলো নিয়েই ক্লাসে চলে গেলেন।  সমস্ত পথে আপনি আপনার খুব খারাপ চুল একটা ভাবনার ভিতর ছিলেন । আসার পথে বাসে কেউ আপনার দিকে তাকালেই আপনার মনে হয়েছে আমার চুল গুলো নিয়ে হয়ত লোকটি ভাবছে। ক্লাস করতে গিয়েও একি ভাবনায় ডুবে আছেন  ক্লাসের লোকজন কী না কী ভাবতেছে আমাকে নিয়ে? এসব নিয়ে হীনমন্যতায় ভুগতেছেন। কিন্তু  আপনার কাছে অবাক লাগছে, ক্লাসে থাকা আপনার বন্ধুই আপনার এলোমেলো চুল নিয়ে কিছুই বলছে না  দেখে আপনার মনে হচ্ছে, আপনার বন্ধুরা হয়ত আপনার চুল নিয়ে গোপনে নিজেরা হাসা হাসি করছে। 

 কালাক্ষর ব্লগে আমার লেখা পুর্বের লেখা সমুহ পড়তে অনুরোধ করা হল 

কিন্তু বাস্তবে দেখা গেল আপনার চটকদার চুলগুলি লক্ষ্য করার  চেয়ে আপনার বন্ধুরা নিজেকে নিয়েই ব্যস্ত?নয়ত তারা আপনার এলোমেলো চুল গুলো আমলে নেওয়ার কোন কারণই মনে করে নি।এই সব উদাহরণ ছাড়াও মানুষ বিভিন্ন পরিস্থিতিতে স্পটলাইট প্রভাব অনুভব করে। তার কিছু  উদাহরণ দেওয়া হল :

যখন কেউ এমন কোন পোশাক পরে বাইরে যায় যেগুলি তাদের বিব্রতকর বলে মনে হয়, তারা অন্যদের কাছে তাদের পোশাকটি কতটা লক্ষণীয় তা বিবেচনা করে তাদের মনের কল্পনায় রঙ দিয়ে কাহিনী সাজায় ।

একইভাবে, লোকেরা যখন এমন পোশাক পরে থাকে যা ব্যয়বহুল ব্র্যান্ডের হয় এবং সুন্দর ও ব্যায়বহুল কাপড় পড়ে তাঁকে কেমন মানিয়েছে? কেমন দেখাচ্ছে? মেয়েরা তাঁকে কি ভাবে দেখছে? এই সব নিয়ে কল্পনায় জগত সাজায়। বিশেষ করে এই জিনিসটি ছেলেদের ক্ষেত্রে বেশি দেখা যায়।  

মডেল – মৌসুমি হামিদ এবং অর্ষা

স্পট লাইট ইফেক্ট (Spotlight Effect) এর ফলে লোকেরা যখন গ্রুপের আলোচনায় অংশ নেয়, তখন সেই সব লোক জন তাদের অংশ নেওয়া গ্রুপের অন্যান্য সদস্যদের কাছে তাদের নেতিবাচক অবদান কতটা স্মরণীয় হয়ে থাকে তা বিবেচনা করার প্রবণতা দেখায়।

স্পট লাইট ইফেক্ট (Spotlight Effect) এর ফলে লোকেরা যখন কোনও খেলাধুলায় অংশ নেয় বা একটি ভিডিও গেম খেলেন, তখন তারা তাদের সতীর্থরা যে ভুলগুলি করেন সেগুলি তার নজরে পড়বে এমন সম্ভাবনাটিকে তারা অতিমাত্রায় বিবেচনা করে।

স্পট লাইট ইফেক্ট (Spotlight Effect) এর ফলে মানুষের মনে এই ধরণের চিন্তাভাবনার উদ্রেক হবার সমস্যাটি হ’ল এটি মানুষের মনে উদ্বেগ বাড়িয়ে তোলে এবং কোন ভাল পদক্ষেপ নিতে মানুষকে বাধা দিতে পারে, কেবলমাত্র লোক জন কী ভাবতে পারে সে সম্পর্কে মানুষ অকারণে উদ্বিগ্ন হয়ে তাদের পারম্ভাবিক কাজের ব্যাঘাত ঘটায় ।

যদিও স্পট লাইট ইফেক্ট (Spotlight Effect) এর ফলে সৃষ্ট উদ্বেগ গুলো সম্পূর্ণরূপে এড়ানো কঠিন, তবুও একটু সচেতন হওয়া অবশ্যই দরকার। কেননা  এটি মানুষের মনের উপর নেতিবাচক প্রভাব হ্রাস করতে সহায়তা করে।  মূলত, যদি আপনি এমন কিছু করেন যা আপনার অনুশোচনার সৃস্টি করে কিংবা এমন কিছু আছে যা ফলাফল সম্পর্কে আপনার কাছে নিজের ভিতর সচেতনতা বাড়াবার কথা মনে হয়, তবে তাই করুন তবে কখনই অবাস্তবিক কিছু কিছু চিন্তা করবেন না অন্তত যে বিষয়ে পরিবর্তন করার মত ক্ষমতা অন্তত এই মুহুর্থে আমার হাতে নেই। এক্ষেত্রে বরং উদ্বিগ্নতা ঝেড়ে ফেলে আপনার উচিৎ হবে পরিস্থিতিকে বাস্তববাদী উপায়ে মূল্যায়ন করার চেষ্টা করা।

একটা কথা মনে রাখা উচিত যে,

মানুষের কাছে  মানুষের চেয়ে গুরুত্বপূর্ণ  কোনো বিষয় নেইএবং বেশিরভাগ লোকের কাছে তারা নিজেরাই গুরুত্বপূর্ণ

রায় এফ বিল্ডার

মনে রাখবেন, এমনকি আপনি যদি আপনার আচারন বা কোনো কিছু নিয়ে উদ্বিগ্ন হয়ে থাকেন তবে কেউ যদি তা খেয়াল করেও, তারা সম্ভবত এটি নিয়ে আপনি যতটা ভাবছেন তারা ততটা চিন্তা করবে না এবং সম্ভবত দীর্ঘকালীন সময় ধরে তা মনেও রাখবে না।

মডেল – সামিয়া শিকদার

স্পটলাইট ইফেক্ট (Spotlight Effect) এর জন্য আমরা কোনো কাজ করতে গেলে আমাদের ভিতরে সামাজিক দ্বিধা, উদ্বেগ ও ভয়ের উদ্বেগ সৃস্টি হয় । উদাহরণ সরূপ বলা যায় প্রেজেন্টেশন কিংবা পাবলিক স্পিকিং করার সময় আমরা যদি ভুল ভাল কোনো কথা বা আচারন করে ফেলি যা দেখে বাকিরা হাসাঁহাসি শুরু করবে এই ভয়ে নার্ভাস থাকি। অধিকাংশ সময় দেখা যায় আমাদের মনে সৃস্টি হওয়া এই নার্ভাসনেস গুলো প্রকাশ পেয়ে যায় কিনা সেই ভয়ে আমরা আরো বেশি নার্ভাস হয়ে যাই, এবং শেষে আরো বেশী ভুল করি। অথচ খুব কম সংখ্যক লোক ই আমাদের আচারন ও ভুল কথাগুলো লক্ষ করে থাকে, আর যারা করে তারাও কিছু সময় পর সেটা ভুলে যায় বা তা নিয়ে পরে আর মাথা ঘামায় না।

এজন্য আমাদের উচিত সামাজিক দ্বিধা বা ভয় কাটিয়ে অন্যরা আমাকে নিয়ে কি ভাবছে বা অন্যর চোখে নিজেকে না দেখে নিজের কাজগুলোকে উদ্দমের সহিত করা।

It’s a bangle  article describe the Spotlight Effect. All the necessary references are hyperlinked within the article.

Exit mobile version