Site icon কালাক্ষর

অ্যাসপারাগর সিন্ড্রোম (Asperger syndrome ) কি? এই সমস্যা কেন আর কাদের হয়?

রিভার্স সাইকোলজি

মডেল - বহ্নি হাসান - ছবি - কালাক্ষর ডেক্স

আচ্ছা আপনি আপনার চার পাশে এমন কাউকে কি দেখেছেন? যে গুছিয়ে কথা বলতে পারে না। কারো মুখের উপর চোখে চোখ রেখে কৈফিয়ত চাইতে পারে না। সর্বদা কেবল ভয়ের ভিতর কাটান। আমার ধারনা বাংলাদেশের প্রতিটি গ্রাম কিংবা মহল্লা যে খানেই খোজেন দুই চার জন কে পাবেন ই। এই ধরনের লোক জন কে কেউ ভ্যাদ্যাম্যা বলে। কেউ দামড়া বলে। বলদ। বোকা। কিছু নামেই তাদের ডাকা হয়। মোট কথা আমাদের সমাজের ভিতরেই কিছু মানুষ আছেন যারা হয়ত বিদ্যায় বুদ্ধিতে সবার সমান কিন্তু কারো সাথে গুছিয়ে কথা বলতে না পারার কারনে সমাজের পিছনের আস্তাকুরে পড়ে থাকেন। সৃজন শীল ব্লগ কালাক্ষর এ আমরা আজ সেই জাতীয় মানুষ দের নিয়ে আলোচনা করবো, জানার চেষ্টা করবো তাদের সমস্যা টা ঠিক কি?এই জাতীয় সমস্যাতে তারা কেন ভোগেন?  মনোবিজ্ঞানের ভাষায় সেই ধরনের লোক জন এর ধরনের সিনড্রোমে ভোগেন। যার নাম Asperger সিনড্রোম, এছাড়াও Asperge নামে পরিচিত, মূলত একটি নিউরো ডেপেভমেন্টাল ডিসঅর্ডার। অ্যাসপারাগর সিন্ড্রোম (Asperger’s syndrome)  একটি এতে আক্রান্ত ব্যক্তির সামাজিক যোগাযোগ রাখতে কষ্ট হয়, বক্তৃতা দিতে অসুবিধা হয়, “রোবোটিক” আচরণ হয় কিছুটা, যেহেতু একই কথা বারবার বলে তারা। গড় মৌলিক দক্ষতা কম হয় ও চোখে চোখ রেখে কথা বলতে পারেনা তারা ।

Asperger’s সিন্ড্রোম মৌলিক বৈশিষ্ট্য:

অ্যাসপারাগর সিন্ড্রোম (Asperger syndrome) কি কারণে হয় ?

আসপারগর ডিসর্ডার (এডি) এর প্রকৃত কারণ এখনো স্বীকৃত নয়। যাইহোক, এটি বিশ্বাস করা হয় যে এটি একটি জেনেটিক ডিসঅর্ডার হতে পারে, কারণ অনেক গবেষক এপগারগার সিন্ড্রোম পরিবারে সর্বাধিক চালিত হওয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করে।

কি জিনিস দ্বারা পরিচালিত হতে হবে অ্যাসপারাগর সিন্ড্রোম (Asperger syndrome )

হিউম্যান সাইকোলিজি নিয়ে আমার লেখা পুরাতন পোস্ট গুলো পড়ে আসতে পারেন 

অ্যাসপারাগর সিন্ড্রোম (Asperger syndrome ) পরিচালনার জন্য কী জিনিসগুলি এড়িয়ে যাওয়া যায়?

অ্যাসপারাগর সিন্ড্রোম এর জন্য সেরা খাবার কি?

গ্লুটেন-ফ্রী এবং কেসিন-মুক্ত খাদ্য – এশারারের গ্লুটেন বা ক্যাসিনকে হজম করতে সক্ষম হতে পারে না, তাদের হালকা খাদ্য সরবরাহ করা উচিত এবং তাজা খাবার যেমন টাটকা ফল এবং সবজি অন্তর্ভুক্ত করা উচিত।

স্বাস্থ্যকর ব্রেকফাস্ট – এতে আপেল, বাদাম, গাজর, সিরিয়াল, দই, বাগলা ডিম বা প্যানের রয়েছে। এটি সম্পূর্ণ স্বাস্থ্যের সামগ্রিক চিকিত্সা বজায় রাখতে সহায়তা করে।সস – হোম সস, শাক সবজির সংরক্ষণাগার বা পদার্থ থেকে বিনামূল্যে। 

মডেল – বহ্নি হাসান – ছবি – কালাক্ষর ডেক্স

অ্যাসপারাগর সিন্ড্রোম (Asperger syndrome) জন্য সবচেয়ে খাদ্য কি?
অ্যাসপারাগর সিন্ড্রোম (Asperger syndrome) এর ড্রাগগুলি কি?

বাংলাদেশে অনেক ভাল মানের ডাক্তার আছেন। তাদের সাথে দেখা করলে তার আপনার রোগ সমম্পর্কে সুনির্দিস্ট ধারনা পাবেন। তখন তারা আপনার জন্য দরকারী অসুধ দিলে তা খান ইনশা আল্লাহ্‌ দ্রুত আরোগ্য লাভ করবেন। ধন্যবাদ 

Exit mobile version