1. sjranabd1@gmail.com : S Jewel : S Jewel
  2. solaimanjewel@hotmail.com : kalakkhor :
আত্ম-বিশ্বাসী হওয়ার গল্প - কালাক্ষর
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০১:১৯ অপরাহ্ন

আত্ম-বিশ্বাসী হওয়ার গল্প

  • Update Time : রবিবার, ১০ জানুয়ারী, ২০২১
মনোফোবিয়া
মডেল - বাঁধন ছবি - কালাক্ষর ডেক্স

আত্ম-বিশ্বাসী হওয়ার গল্পে আজ থাকছে একটা মোটিভিশনাল গল্প- এক শহরে এক ছিচকে চোর ছিল- একদিন চোরের ছেলে তার কাছে গিয়ে বলল, “বাবা, আমাকে তুমি চুরি বিদ্যার সব গোপনীয়তা শিখিয়ে দাও।”বুড়ো চোর মাথা নেড়ে বলল, “ঠিক আছে।” সেদিন রাতে বুড়ো চোর তার ছেলেকে নিয়ে একটি বড় বাড়িতে চুরি করতে গেল।

বাড়ির সবাই গভীর ঘুমে কাতর, বুড়ো চোর চুপিচুপি তার শিক্ষানবিশ ছেলেকে একটি ঘরে নিয়ে গেল। একটি কাপড়ের আলমারি দেখিয়ে বুড়ো চোর ছেলেকে বলল কিছু দামী কাপড় বেছে নিতে। ছেলেটি ওই ঘরে ঢুকে কাপড়ের আলমারির দিকে যাচ্ছে আর তখন তার বাবা দ্রুত দরজাটি বন্ধ করে দরজায় তালা লাগিয়ে দিল।তারপর বুড়ো চোর বাইরে বেরিয়ে গেল, সামনের দরজায় জোরে জোরে কড়া নাড়ল; শব্দ শুনে পরিবারটি জেগে উঠল এবং কেউ তাকে দেখার আগেই দ্রুত কেটে পড়ল। কয়েক ঘন্টা পরে, তার ছেলে হাঁপাতে হাঁপাতে বাড়ি ফিরল, ছেলেটাকে বিদ্ধস্ত লাগছিল।

“বাবা,” সে ক্রুদ্ধস্বরে চিৎকার করে বলল, “কেন তুমি আমাকে ওই ঘরে আঁটকে রেখে পালালে? ধরা পড়ার ভয়ে যদি আমি মরিয়া না হতাম তবে আমি কখনোই পালাতে পারতাম না। বেরিয়ে আসতে আমার সমস্ত বুদ্ধি খরচ করতে হয়েছে!”বুড়ো চোর হাসল, “পুত্র, তুমি চুরি বিদ্যার প্রথম পাঠটি শিখে ফেলেছ।”যখন দেয়ালে পিঠ ঠেকে যায়, হয় কর নয় মর–পরিস্থিতির সম্মুখীন হতে হয়, তখন আমাদের মস্তিষ্ক সবথেকে দ্রুত এবং ভালো কাজ করে। বিপদের আঁচ পেলে আমরা এমন কিছু করে ফেলি যা আমরা কখনোই পারব বলে ভাবি নি। তখন একজন মানুষের মধ্যের সেরাটা বেরিয়ে আসে।

আমরা আত্মবিশ্বাসী হয়ে উঠি। আর কিছুতেই ভয় করে না তখন। বুড়ো চোর ছেলেকে তার সবথেকে বড় ভয়ের মধ্যে ফেলেছিল–ধরা পড়ার ভয়; যখন একজন মানুষ তার সবথেকে বড় ভয়ের মধ্যে বাস করে, এটা তাকে আর খুব বেশি ভীত করে না। আপনার বড় সেই ভয়টি কী? লোকে কী বলবে এই ভয়ে নিজের ব্যবসা শুরু করার মত আত্মবিশ্বাস পাচ্ছেন না? বাবা-মা চায় আপনাকে ডাক্তার বানাতে, অথচ আপনার রোবটিক্স ভালো লাগে, কিন্তু ভয়ে বলার মত আত্মবিশ্বাস পাচ্ছেন না তারা কী বলবে?

আপনার পছন্দের ছেলে/মেয়ের কথা বাসায় বলতে ভয় পাচ্ছেন তারা মানবে কি মানবে না? কিন্তু এরথেকেও বড়–তাকে হারানোর ভয়ের মুখোমুখি হোন,দেখবেন বলে ফেলেছেন।আপনার ভয়ের থেকে না পালিয়ে, ভয়ের মুখোমুখি হোন, দেখবেন আত্মবিশ্বাস ফিরে পাচ্ছেন। আপনার ভয় যতটা বড় ততটা মরিয়া হয়ে আপনি আত্মবিশ্বাসের সহিত আপনার লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছেন।

[চুরি করা একটি শাস্তিযোগ্য অপরাধ, এমন একটা উদাহরণ বেছে নেয়ার জন্য ক্ষমাপ্রার্থী। দয়া করে কেউ চুরিবিদ্যায় উৎসাহিত হবেন না]

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
©2021 All rights reserved © kalakkhor.com
Customized By BlogTheme
error: Content is protected !!